তিউনিসিয়াকে সতর্ক করেছে ফিফা, বাদ দেয়া হতে পারে বিশ্বকাপ থেকে

প্রথম প্রকাশঃ অক্টোবর ২৯, ২০২২ সময়ঃ ১২:৫০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫০ পূর্বাহ্ণ

তিউনিসিয়া সরকার ফুটবলের বিষয়ে কোন প্রকার হস্তক্ষেপ করলে নভেম্বরে কাতারে অনুষ্ঠেয় বিশ্বকাপ থেকে তিউনিসিয়াকে বাদ দেওয়া হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ফিফার সদস্য ফেডারেশনগুলোকে আইনি ও রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত রাখতে ফিফা সব সময়ই কঠিন নিয়ম মেনে চলে।

তিউনিসিয়ার যুব ও ক্রীড়া মন্ত্রী কামেল দেগুইচের “ফেডারেল ব্যুরোকে বিলুপ্ত করার” সম্ভাবনা সম্পর্কে বারবার মন্তব্য করার পরে এই সতর্কতা জারি করে ফিফা।

ফিফা তার বিবৃতিটিকে দেশের ফুটবল ফেডারেশনের (এফটিএফ) পরিচালনায় হস্তক্ষেপ করার একটি প্রচেষ্টা বলে মনে করে, এবং সরকারের ফুটবলের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার প্রচেষ্টা এবং অফিস ভেঙে দেওয়ার হুমকির বিষয়ে ব্যাখ্যা চেয়েছে।

জুরিখ-ভিত্তিক সংস্থাটি এফটিএফকেও মনে করিয়ে দিয়েছে, সদস্য অ্যাসোসিয়েশনগুলি “আইনিভাবে তাদের বিষয়গুলি স্বাধীনভাবে এবং তৃতীয় পক্ষের অযাচিত প্রভাব ছাড়াই পরিচালনা করতে বাধ্য”।

“এই বাধ্যবাধকতাগুলি মেনে চলতে ব্যর্থতার ফলে সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনের স্থগিতাদেশ সহ ফিফা আইনের অধীনে জরিমানা আরোপ করা হতে পারে”- কথা গুলো সাধারণ সম্পাদক ওয়াজদি আউদির কাছে ফিফার সদস্য অ্যাসোসিয়েশনের পরিচালক কেনি জিন-মেরির একটি চিঠিতে বলেছেন। ফিফার সম্ভাব্য নিষেধাজ্ঞার অর্থ হবে তিউনিসিয়ার কোনো ক্লাব বা জাতীয় দল মহাদেশীয় বা আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে পারবে না।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G